সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিসোর্ট মার-এ-লাগো থেকে কয়েক বাক্স নথিপত্র উদ্ধার করেছে দেশটির ন্যাশনাল আর্কাইভ। সেগুলোর মধ্যে ট্রাম্পকে লেখা উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের কয়েকটি ‘প্রেমপত্র’ও রয়েছে।

ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, উদ্ধার হওয়া নথিপত্রের মধ্যে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার চিঠিপত্রও রয়েছে। গত মাস পর্যন্তও নথিপত্রগুলো খুঁজে পাচ্ছিল না ন্যাশনাল আর্কাইভ।

হোয়াইট হাউস থেকে ওই নথিগুলো অনৈতিকভাবে সরানোর অভিযোগ উঠেছে ট্রাম্পের বিরুদ্ধে। যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, প্রেসিডেন্টের মেয়াদ শেষের পর সেগুলো ফিরিয়ে দেয়ার কথা।

কিন্তু ট্রাম্প সেগুলো ফেরত দেননি। ট্রাম্পের সাবেক একজন সহযোগী বলেছেন, নথিগুলো ফিরিয়ে না দিলেও এগুলো সরানোর পেছনে ট্রাম্পের কোনো অসৎ উদ্দেশ্য ছিল না।

১৯৭০ সালে ওয়াটারগেট কেলেঙ্কারির পর হোয়াইট হাউসের নথিপত্রগুলো সংরক্ষণের জন্য ‘প্রেসিডেন্সিয়াল রেকর্ড আইন’ করা হয়। সেই আইনেই প্রেসিডেন্টের কার্যালয়ের প্রশাসনিক কাজের সঙ্গে সংশ্লিষ্ট রেকর্ড সংরক্ষণের বাধ্যবাধকতা রয়েছে।

২০১৮ সালে কিমের ওই চিঠিগুলোর বিষয়টি সামনে আসে। ওই বছর ভার্জিনিয়া অঙ্গরাজ্যে এক সমাবেশে ট্রাম্প বলেন, প্রেমে পড়েছি আমরা। আসলে, না। তিনি (কিম) আমাকে সুন্দর সুন্দর চিঠি লেখেন।’ তখন ট্রাম্পের এমন বক্তব্য আলোচনার জন্ম দিয়েছিল।